প্রধান সূচি

আবারও মালয়েশিয়ার হাল ধরলেন মাহাথির

Mahathir-again-took-over-Ma

মালয়েশিয়ার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মাহাথির মোহাম্মদ। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার রাত ৯টা ৩০ মিনিটে শপথ নিয়েছেন তিনি। দেশটির রাজা সুলতান মুহাম্মদ তাঁর বাসভবন ইস্তানা নিগারাতে এই শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

দেশটির সংবাদ মাধ্যমে নিউ স্ট্রেইটস টাইমস বলছে, ওই শপথ অনুষ্ঠানে চিফ সেক্রেটারি ড. আলী হামজা, পুলিশের মহাপরিদর্শক (আইজি) মোহাম্মদ ফুজি হারুন এবং সশস্ত্র বাহিনীর প্রধান রাজা মোহাম্মদ আফেন্দি রাজা মোহাম্মদ উপস্থিত ছিলেন।

গতকাল বুধবার অনুষ্ঠিত নির্বাচনে ১৯৫৭ সাল থেকে ক্ষমতায় থাকা ন্যাশনাল ফ্রন্টের পতন হলো। এক সময় এই জোট থেকেই প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন মাহাথির। বর্তমানে ওই জোটের নেতৃত্বে আছেন বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

সরকারি ফলাফলে দেখা গেছে, মাহাথিরের নেতৃত্বাধীন জোট ‘অ্যালায়েন্স অব হোপ’ ২২২টির মধ্যে ১১৩টি আসন নিশ্চিত করেছে। আর ৭৯টি আসন পেয়েছে নাজিব রাজাকের জোট।

মাহাথির মোহাম্মদ ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর প্রধানমন্ত্রী ছিলেন। তাঁর নেতৃত্বে মালয়েশিয়া অন্যতম ‘এশিয়ার টাইগারে’ পরিণত হয়। তবে তাঁর কর্তৃত্ববাদী নীতির অধীনে বিরোধী রাজনৈতিক নেতাদের কারাগারে যেতে হয়।

মাহাথির দেশটির সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে বরখাস্ত করেছিলেন। বিষয়টি বেশ আলোচিত হয়। আনোয়ার ইব্রাহিমের বিরুদ্ধে দুর্নীতি ও সমকামিতার অভিযোগ ওঠে। ১৯৯৮ সালে তিনি অর্থনৈতিক ও রাজনৈতিক সংস্কারের ডাক দিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত সমকামিতার দায়ে তাঁকে কারাগারে যেতে হয়।

ওই আনোয়ার ইব্রাহিমই এখন মাহাথিরের নেতৃত্বাধীন জোটের অন্যতম নেতা।