প্রধান সূচি

নাজিরপুরে যুবদলের নতুন কমিটিতে পদ পেতে মরিয়া সাবেক ও বর্তমান ছাত্রনেতারা

সারাদেশের ন্যায় পিরোজপুর জেলায়ও শুরু হয়েছে বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নতুন কমিটি গঠন প্রক্রিয়া। ইতিমধ্যে কেন্দ্র থেকে জেলা ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন কমিটি গঠন প্রক্রিয়াকে সামনে রেখে জেলার নাজিরপুর উপজেলা যুবদলের নতুন কমিটিতে পদ পেতে মরিয়া হয়ে ওঠেছেন সাবেক ও বর্তমান ছাত্রনেতারা।

পিরোজপুর জেলা যুবদলের সদ্য ঘোষিত কমিটিতে সাবেক ছাত্রনেতাদের জয়জয়াকার। সভাপতি করা হয়েছে মিজানুর রহমান শাহীনকে তিনি সাবেক ছাত্রনেতা এবং জেলা যুবদলের দীর্ঘদিনের সফল কো-কনভেনর ছিলেন। আর সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম খান সাঈদ ও সাংগঠনিক সম্পাদক মারুফ হাসান। তারা সদ্য বিলুপ্ত হওয়া জেলা ছাত্রদলের আহবায়ক ও যুগ্ম-আহবায়ক ছিলেন। তারাও তাদের সফলতার পরিচিয় দিতে সক্ষম হয়েছে বলে তাদের পুরষ্কৃত করা হয়েছে বলে মনে করেন অনেকে।

দীর্ঘ ৮ বছর পূর্বে সম্মেলনের মাধ্যমে নাজিরপুর উপজেলা যুবদলের কমিটি গঠিত হয়। এ কমিটিতে শফিকুল ইসলাম শাফিক সভাপতি, মিজানুর রহমান খান রিপন সাধারণ সম্পাদক ও সরদার গোলাম রব্বানি সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘদিন দেশের রাজনৈতিক পরিস্থিতি ও সাংগঠনিক প্রক্রিয়া ঢিলেঢালা থাকায় ওই কমিটির মেয়াদ শেষ হলেও নতুন কমিটি গঠন করা সম্ভব হয়নি। তবে এখন সারাদেশে কমিটি গঠন প্রক্রিয়া শুরু হওয়ায় নাজিরপুরেও যুবদলের নতুন কমিটি গঠনের গুঞ্জন শুরু হয়েছে। ইতোমধ্যে পদ প্রত্যাশী নেতারা জেলা ও কেন্দ্রে লবিং করার পাশাপাশি স্থানীয় যুবনেতাদের পক্ষে নিয়ে সমর্থন পেতে চালিয়ে যাচ্ছেন বিভিন্ন তৎপরতা। উপজেলা যুবদলের পদ পেতে অনেকে লবিং তদবির করলেও সাবেক ও বর্তমান ছাত্রনেতারা মনে করেন সারাদেশের মত নাজিরপুরেও তাদের দিয়েই গঠন করা হবে যুবদলের নতুন কমিটি।

নাজিরপুর উপজেলা যুবদলের আসন্ন কমিটিতে সভাপিত পদে আলোচনার শীর্ষে রয়েছেন উপজেলা ছাত্রদলের সাবেক সফল সভাপতি আবুল কালাম আজাদ লিলন। তিনি দীর্ঘ ১৪ বছর সুনামের সাথে উপজেলা ছাত্রদলের সভাপতির দায়িত্ব পালন করেছেন। তাছাড়া সভাপতি পদে বর্তমান সভাপতি শফিকুল ইসলাম শাফিক, উপজেলা যুবদলের বর্তমান সিনিয়র সহ-সভাপতি শ ম রেজাউল করিম, উপজেলা যুবদলের বর্তমান সাধারণ সম্পাদক মিজানুর রহমান খান রিপন ও উপজেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক হাফিজুর রহমান হাফিজের নামও শোনা যাচ্ছে। তারাও পদ পেতে নিজ নিজ জায়গা থেকে তদবির ও লবিং চালিয়ে যাচ্ছেন।

নতুন কমিটিতে সাধারণ সম্পাদক পদে ব্যাপক আলোচনায় রয়েছেন উপজেলা ছাত্রদলের সাবেক সফল সাংগঠনিক সম্পাদক ও বর্তমান আহবায়ক মেধাবী ছাত্রনেতা মাজেদুল কবীর রাসেল। ইতিমধ্যে তিনি সাধারণ সম্পাদক পদ পেতে স্থানীয় ও জেলা নেতাদের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছেন বলে শোনা যাচ্ছে। সাধারণ সম্পাদক পদের জন্য আরো তদবির চালিয়ে যাচ্ছেন সাবেক শহীদ জিয়া কলেজ ছাত্রদলের আহবায়ক ও উপজেলা যুবদলের বর্তমান সিনিয়র যুগ্ম সম্পাদক অনুপ কুমার সিকদার।

কয়েকজন সাবেক ও বর্তমান ছাত্রনেতার সাথে কথা হলে তারা এই প্রতিবেদককে জানান, তাদের দাবী সাবেক ও বর্তমান ছাত্রনেতাদের সম্বনয়ে উপজেলা যুবদলের নতুন কমিটি হোক।
উপজেলা ছাত্রদলের বর্তমান কমিটির সিনিয়র যুগ্ম আহবায়ক মোঃ তাওহীদুল ইসলাম বলেন, সারাদেশের মত নাজিরপুরেও সাবেক ও বর্তমান ছাত্রনেতাদের দিয়ে যুবদলের একটি সুন্দর কমিটি করা হবে। যারা ইতিমধ্যে দক্ষ সংগঠক ও সফলতার পরিচয় দিয়েছেন তাদের গুরুত্বপূর্ন পদে রেখে উপজেলায় জিমিয়ে পড়া যুবদল কে সুসংগঠিত করবে।

তৃর্ণমূল নেতা-কর্মীরাও আশা করেন একটি পরিচ্ছন্ন ও মেধাবী ভিত্তিক যুবদলের কমিটি গঠন করা হবে এ উপজেলায়। যারা আগামীদিনের আন্দোলন সংগ্রামে ভূমিকা রাখার পাশাপাশি একটি দক্ষ ও শক্তিশালী যুবদল হিসাবে জেলায় মডেল যুবদল গঠনে ভূমিকা রাখতে পারবে।