প্রধান সূচি

অন্তরার কণ্ঠে বাউল সালামের ‘কী মায়া লাগাইছে’

Baul-Salam's-'What-the-Maya

নেত্রকোনা প্রখ্যাত বাউল সালামের ‘কী মায়া লাগাইছে’ গানটিকে ভিন্নভাবে প্রকাশ করতে যাচ্ছেন সংগীত শিল্পী অন্তরা রহমান পিয়া। ভারত থেকে সঙ্গীতে উচ্চতর পড়াশোনা করে দেশে ফিরে গানের কথা ও সুর অটুটু রেখে ফোক গানটি কাভার করেছেন তিনি। বাংলা গানের সঙ্গে পশ্চিমা রাগের মিশ্রণ ঘটিয়ে ফোক গানকে নিজস্ব ঢংয়ে নতুন মাত্রা দেওয়ার প্রচেষ্টা চালাচ্ছেন অন্তরা।

অন্তরা রহমান জানান, আগামী ১৪ এপ্রিল এই গানটি ইউটিউব চ্যানেলে রিলিজ করবেন তিনি। এ বিষয়ে অন্তরা বলেন, ‘এদেশের ফোক গান শুনতে শুনতে বিষয়টা মাথায় আসে। অবশ্য এ বিষয়ে আমার বাবা সঙ্গীত শিল্পী মো. মুজিবুর রহমান সহায়তা করেন। এর আগেও তিনি লালনের গানের উপর তিনি কাজ করেছেন। তার আধুনিক গানেরও এলবাম রয়েছে।’

গানের সঙ্গে সখ্যতা ছোটবেলা থেকে। বাবা-মা দু’জনেই গানের মানুষ। বাবা-মায়ের কাছেই হয়েছে অন্তরার গানের হাতেখড়ি। এরপর ওস্তাদ জাকির হোসেন, খালিদ হোসেন, অসিত দে’র মতো গুণী সংগীতজ্ঞদের কাছে সংগীতের তালিম নিয়েছেন।

সরকারি সংগীত কলেজ থেকে ‘আই মিউজ’ সম্পন্ন করেছেন ২০১২ সালে। ২০১৪ সালে সুযোগ পান অস্কার বিজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের সংগীত কলেজে পড়াশোনা করার।

ভারতের চেন্নাই শহরে এ আর রহমান প্রতিষ্ঠিত ‘কে এম কলেজ’ থেকে ‘পাশ্চাত্য সংগীত’ বিষয়ে ডিপ্লোমা কোর্স সম্পন্ন করেছেন অন্তরা রহমান পিয়া। বর্তমানে সংগীত নিয়ে পড়াশোনা করছেন বেসরকারী বিশ্ববিদ্যালয় ইউডাতে। অন্তরা বিটিভির তালিকাভুক্ত আধুনিক ও রবীন্দ্র সংগীতশিল্পী। তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমীতেও সংগীতশিল্পী হিসেবে তালিকাভুক্ত।