Main Menu

আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু ৯ নভেম্বর

Bangladesh-Awami-League-Log

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আগ্রহীদের কাছে আগামী শুক্রবার (৯ নভেম্বর) থেকে মনোনয়ন ফরম বিক্রি করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এবার মনোনয়ন ফরমের মূল্য ২৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করা হয়েছে।

দলটির একাধিক বিশ্বস্ত সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সূত্রগুলো জানিয়েছে, মনোনয়ন ফরম বিক্রির জন্য আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের পাশের নির্বাচনী কার্যালয়েও সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা রাখার জন্য সোমবার আট বিভাগের জন্য আটটি নতুন ট্রাংক কেনা হয়েছে এবং সেগুলো মনোনয়ন বিক্রি ও জমাদানের রুমে রাখা হয়েছে। এছাড়া নির্বাচনী অফিসের পুরনো অসম্পূর্ণ রুমগুলোও নতুন করে সাজানো হয়েছে।

দলীয় সূত্র জানায়, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তফসিল ঘোষণার পরপরই মনোনয়ন ফরম বিক্রি ও জমাদানের কাজ গুছিয়ে নিতে দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে মৌখিক নির্দেশনা দিয়েছেন। তারই পরিপ্রেক্ষিতে কার্যালয়ের সংশ্লিষ্টদের যাবতীয় প্রস্তুতি শেষ করার নির্দেশনা দিয়েছেন ওবায়দুল কাদের।

দলের একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ৩০০ আসনে আওয়ামী লীগ দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে মনোনয়ন ফরম বিক্রি করবে। তবে মনোনয়ন ফরম তোলার প্রাথমিক অযোগ্যতা হিসাবে দলের নির্বাচিত পৌরসভার মেয়র ও উপজেলা চেয়ারম্যানরা বিবেচিত হতে পারবেন না বলেও আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি জারি করতে পারে দলটি। দুয়েকদিনের মধ্যেই মনোনয়ন ফরম ও জমাদানের বিষয়টি প্রেস বিজ্ঞপ্তির মারফতে জানিয়ে দেওয়া হবে বলেও নিশ্চিত করে দলীয় সূত্রটি। এ বিষয়ে এরই মধ্যে আওয়ামী লীগ সভাপতির নির্দেশনা ওবায়দুল কাদেরকে জানিয়ে দিয়েছেন।

জানা গেছে, সোমবার সন্ধ্যায় গণভবনে জাতীয় পার্টির সঙ্গে সংলাপ ছিল আওয়ামী লীগের। এই সংলাপের ফাঁকেই দলীয় সভাপতি শেখ হাসিনার কাছ থেকে মনোনয়ন বিক্রি প্রসঙ্গে চূড়ান্ত দিকনির্দেশনা নেওয়ার কথা ছিল ওবায়দুল কাদেরসহ দলের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপের। শেখ হাসিনার অনুমতিসাপেক্ষে ৯ বা ১০ নভেম্ববর থেকেই মনোনোনয়ন ফরম বিক্রি ও জমাদানের কাজ শুরুর প্রস্তুত ক্ষমতাসীন দলটি।

দলীয় সূত্র বলছে, ১৫ নভেম্বরের পর থেকে মনোনয়ন প্রত্যাশীদের নাম ঘোষণা শুরু করবে আওয়ামী লীগ। সেক্ষেত্রে এবার একযোগে না হলেও আট বিভাগে দুই দফায় নৌকার প্রার্থীদের নাম জানিয়ে দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত আছে দলটির।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, মনোনয়ন ফরম ও জমাদানের বিষয়টি শিগগিরই প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

সংবাদটি শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন। ধন্যবাদ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *